ত্বকের যত্নে মুলতানি মাটি

লাইফস্টাইল ডেস্ক

ত্বকে জমে থাকা তেল, ময়লা এবং টক্সিন দূর করতে মুলতানি মাটির তুলনা নেই। এছাড়া ৭ দিনেই লম্বা ও ঘন চুল, কুচকুচে কালোও হবে! ত্বকের কালচে দাগ ও ব্রণ দূর করতে মুলতানি মাটির ফেস প্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন। অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ এই মাটি ত্বকে নিয়ে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা।
জেনে নিন এটি ব্যবহারের কিছু উপায় সম্পর্কে।

১ চামচ মুলতানি মাটির সঙ্গে সামান্য হলুদের গুঁড়া আর গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। মুখ ও গলায় এই ফেসমাস্ক লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন পানি দিয়ে।
একটি টমেটো পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ লেবুর রস। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
শসার রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ত্বকে লাগান। এই মাস্ক ত্বকে কুলিং এফেক্ট এনে দেয় এবং রোদে পোড়ার দাগ দূর করে।
২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ নিমের গুঁড়া মেশান। কয়েক ফোঁটা লেবুর রস দিন। পরিমাণ মতো গোলাপজল দিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।
ওটস ও দুধের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে স্ক্রাব করুন ত্বক। দূর হবে তেল ও ধুলাবালি।
পাকা কলার সঙ্গে মুলতানি মাটি ও মধু মিশিয়ে ব্লেন্ড করে নিন। ত্বকে মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
সমপরিমাণ মুলতানি মাটি ও চন্দনের সঙ্গে প্রয়োজন মতো পানি মেশান। মসৃণ পেস্ট তৈরি হলে মুখ ও গলার ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
সমপরিমাণ টক দই ও মুলতানি মাটি মেশান। ১ চা চামচ লেবুর রস দিন মিশ্রণে। তবে ত্বক অতিরিক্ত সংবেদনশীল হলে লেবুর রস ব্যবহার করবেন না। ফেস প্যাকটি ত্বকে ২৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
পরিমাণ মতো মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল, গোলাপজল ও ১টি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন।
মুলতানি মাটি, বেসন ও গোলাপজল মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

৭ দিনেই লম্বা ও ঘন চুল, কুচকুচে কালোও হবে!
মুলতানি মাটি ঠিক এই নিয়মে মাথায় লাগাতে হবে

স্ক্যাল্প ভালো রাখে। সংক্রমণের সম্ভাবনা কমও হয়। চুল ভালো থাকে। মুলতানি মাটির এরকম অনেক গুণই আছে। চুলে মুলতানি মাটি ব্যবহার করা যায়। চুলের যত্নে মুলতানি মাটি ব্যবহার শিখে নিন ধাপে ধাপে।
আমাদের মধ্যে অনেকেই ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি কি জানেন, এই মুলতানি মাটি আপনি চুলের যত্নেও ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কার করার জন্য এই মুলতানি মাটির যথেষ্ট উপকারিতা রয়েছে। স্ক্যাল্প ক্লিনজিংয়ে অনায়াসেই মুলতানি মাটি ব্যবহার করতে পারেন আপনি।

মুলতানি মাটির হেয়ার প্যাক ব্যবহার করুন। এতে উপকার তো পাবেনেই। এছাড়াও মুলতানি মাটি অন্য কোনও উপায়ে স্ক্যাল্পে লাগালেও নানা উপকার পাবেন আপনি। এই মাটি অতিরিক্ত তেল টেনে নেয়। স্ক্যাল্পের ময়লা বের করে দেয়। স্ক্যাল্প থাকে পরিষ্কার। চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

ক্লিনজার হিসেবে কাজ করে
মুলতানি মাটি খুব ভালো ক্লিনজার। তাই স্ক্যাল্প পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি আপনার স্ক্যাল্পে প্রাকৃতিক তেল নিঃসরণ স্বাভাবিক রাখে। স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। বাজারচলতি শ্য়াম্পু পরিবর্তে এই মুলতানি মাটি ব্যবহার করতেই পারেন আপনি।

রক্ত সঞ্চালন বাড়ায়
প্রাচীন কিছু গবেষণায় এই উল্লেখ পাওয়া গিয়েছে। এখানে উল্লেখ করা হয়েছে যে, মুলতানি মাটির ব্যবহারে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে। স্ক্যাল্পে ঠিকঠাক রক্ত সঞ্চালন হলে চুলের বৃদ্ধিও ভালো হয়।

মুলতানি মাটিতে এমন কিছু উপাদান আছে, যা আপনার স্ক্যাল্পে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এটি আপনার চুলের ড্যামেজ ঠিক করে। চুল ভালো রাখে।
স্ক্যাল্পের টক্সিন বের করে দেয়। ফলে চুল ভালো থাকে। স্ক্যাল্পের নানা সমস্যাই হয় সমাধান। সপ্তাহে অন্তত একদিন মুলতানি মাটির হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন আপনি।

খুশকি কমায় এই হেয়ার প্যাক
আপনার প্রয়োজন ৬ টেবিল চামচ মেথি দানা। ৪ টেবিল চামচ মুলতানি মাটি। ১ টেবিল চামচ লেবুর রস।
মেথি দানা সারা রাত ভিজিয়ে রাখতে হবে। পরেরদিন সকালে মেথি দানার পেস্ট বানিয়ে নিন। এবার তার সঙ্গে লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে দিন। প্রতিটি উপকরণ ভালো করে মেশাতে হবে। এই হেয়ার প্যাক ভালো করে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। অন্তত ৩০ মিনিট রাখতে হবে। তারপর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই হেয়ার প্যাক লাগান।

একটি পাত্রে ৩ টেবিল চামচ মুলতানি মাটি নিন। তার সঙ্গে রিঠা পাউডার মিশিয়ে দিন। ১ কাপ জল ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আপনার হেয়ার প্যাক তৈরি। সেই হেয়ারপ্যাক ভালো করে চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন।

ওপেন ডার্মাটোলজি জার্নালে প্রকাশিত ইন-হাউজ প্রিপারেশন অ্যান্ড স্ট্যান্ডার্ডাইজেশন অফ হার্বাল ফেসপ্যাক অনুযায়ী, মুলতানি মাটি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। ত্বকের জ্বালাভাব কমায়। বোঝাই যাচ্ছে, স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখতেও এই মুলতানি মাটির বিশেষ গুণ রয়েছে।

২ টেবিল চামচ মুলতানি মাটি নিন। তার সঙ্গে ২ টেবিল চামচ টক দই বা ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে দিন। প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করুন। সেটি স্ক্যাল্পে এবং চুলে ভালো করে লাগিয়ে নিন। এবার সালফেট ফ্রি শ্যাম্পু ব্যবহার করুন। স্ক্যাল্প ও চুল ভালো করে পরিষ্কার করে নিন। সপ্তাহে অন্তত ২ বার এই হেয়ার প্যাক ব্যবহার করুন।

Leave A Reply

Your email address will not be published.