রেমিটেন্সে ৫% প্রণোদনা

গ্লোবালবিজ ডেস্ক

রেমিটেন্স আনতে সরকারের দেওয়া বিদ্যমান আড়াই শতাংশের সঙ্গে নিজস্ব তহবিল থেকে আরো আড়াই শতাংশ হারে প্রণোদনা দিতে পারবে বাণিজ্যিক ব্যাংক।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠালে প্রবাসীরা প্রতি ডলারে ১১৫ টাকা ৫০ পয়সা পাবেন, যেখানে আন্তঃব্যাংক বিনিময় হারে ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা।

ব্যাংকিং ব্যবস্থায় ডলার প্রবাহ বাড়াতে প্রণোদনা দিয়ে রেমিটেন্স আনতে ডলারের নতুন এই দর নির্ধারণ করেছে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

গত ২০ অক্টোবর রাতে দুই সংগঠনের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয় জানিয়ে বাফেদার নির্বাহী সচিব আবুল হাশেম বলেন, ২২ অক্টোবর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

“বৈঠকে সিদ্ধান্ত হয়, রেমিটেন্স আনতে ব্যাংকগুলো চাইলে নিজস্ব তহবিল থেকে সর্বোচ্চ আরো আড়াই শতাংশ হারে প্রণোদনা দিতে পারবে। সরকারের দেওয়া প্রনোদানা আগের মতই থাকবে।”

আড়াই শতাংশ হারে প্রণোদনা দিতে ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের তদন্তের জন্য প্রয়োজনীয় সব ধরনের প্রমাণ সংরক্ষণ করতে হবে বলে জানান তিনি।

রেমিটেন্সের ক্ষেত্রে বিনিময় হার বাড়ানোর সিদ্ধান্ত হলেও অন্যান্য ক্ষেত্রে ডলারের সব দর আগের মতই থাকবে।

বাফেদা ও এবিবি গত ১৮ সেপ্টেম্বর ক্রয় পর্যায়ে ডলারের দর ১১০ টাকা এবং বিক্রয়ে ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দেয়।

ফলে সেবাখাতসহ সব ধরনের রপ্তানি আয়, বিদেশ থেকে আসা সব ধরনের আয় এবং আন্তঃব্যাংকে কেনা ডলারে দর ১১০ টাকা।

রেমিটেন্স আনতে এই দরের সঙ্গে সরকার আড়াই শতাংশ হিসেবে প্রণোদনা দিয়ে আসছে। তাতে রেমিটেন্স পর্যায়ে ডলারের দর হয় ১১২ টাকা ৫০ পয়সার উপরে।

অন্যদিকে ডলার বিক্রিতে (আমদানি, আন্তঃব্যাংক, বিদেশে অর্থ প্রেরণ) ডলারের বিনিময় হার সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সা।

হুন্ডি কমাতে বিনিময় হার আরো বাজারমুখী করতে টাকার মান কমানোর পরামর্শ দিয়ে আসছেন অর্থনীতিবিদরা। এমন প্রেক্ষাপটে হুন্ডি ও খোলাবাজারের সঙ্গে প্রতিযোগিতা করে রেমিটেন্স আনতে বিনিময় হার বাড়ানো হল।

Leave A Reply

Your email address will not be published.