ঋণের সুদহার বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

অক্টোবর মাসে ব্যাংক থেকে বড় অংকের ঋণে সর্বোচ্চ ১০.৭০% সুদ দিতে হবে

গ্লোবালবিজ ডেস্ক

এবার ঋণের সুদহার বাড়ানোর ঘোষণা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানায় অনিয়ন্ত্রিত মূল্যস্ফীতি সামাল দিতেই এমন সিদ্ধান্ত।

৫ অক্টোবরর বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, এখন থেকে “এসএমএআরটি” বা “স্মার্ট” রেট বাড়িয়ে ৩.৫% এ উন্নীত করা হয়েছে। পাশাপাশি প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণ ও পল্লী ও কৃষি ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২% এর পরিবর্তে সর্বোচ্চ ২.৫% মার্জিন যোগ করতে হবে।

নির্দেশনা বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ অবস্থার প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতিতে মূল্যস্ফীতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। এমন পরিস্থিতিতে মূল্যস্ফীতি পর্যায়ক্রমে হ্রাস করার লক্ষ্যে এসব নির্দেশনা পরিপালন করতে হবে।

উল্লেখ্য, জুলাই মাসে চালু হওয়া বাজারভিত্তিক সুদহার ব্যবস্থার নিয়ম অনুযায়ী গত সেপ্টেম্বরে নেওয়া নতুন ঋণের ক্ষেত্রে “স্মার্ট” (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার করিডোর ১০.১৪% নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ঋণের সুদহার বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

এর আগে গত জুন ও জুলাই মাসের “স্মার্ট” রেট ছিল ৭.১০ %। এতে সেপ্টেম্বর মাসে নেওয়া ঋণের বিপরীতে ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ ১০.১৪% সুদ নিতে পারছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে এই “স্মার্ট” রেটের সঙ্গে সর্বোচ্চ ৩.৫%ৎ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করতে পারবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, সেপ্টেম্বর মাসের “স্মার্ট” হারের সঙ্গে সর্বোচ্চ ৩.৪% হারে মার্জিন বা সুদ যোগ করে অক্টোবর মাসে ঋণ দিতে পারবে ব্যাংক। সেই হিসেবে, অক্টোবর মাসে ব্যাংক থেকে বড় অংকের ঋণে সর্বোচ্চ ১০.৭০% সুদ দিতে হবে। প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদহার হবে ৯.৭০%। তবে কৃষি ও পল্লী ঋণের ক্ষেত্রে আগের মতো সর্বোচ্চ ৯.২০% সুদ দিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.