১৮ টাকা বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম

গ্লোবালবিজ প্রতিবেদক

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১২ কেজি।সিলিন্ডারের দাম নভেম্বর মাসের জন্য ১৮ টাকা বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ১২ কেজি ওজনের একটি এলপিজি গ্যাস কিনতে ভোক্তা এখন গুণতে হবে ১ হাজার ৩৮১ টাকা।

২ নভেম্বর বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন এক সংবাদ সম্মেলনে এলপিজি সিলিন্ডার গ্যাসের এই দাম নির্ধারণের ঘোষণা দেন। ২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এর ধারাবাহিকতায় বিইআরসি নভেম্বর মাসের জন্য এলপিজির দাম ঘোষণা করেছে।

গেল মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ১ হাজার ৩৬৩ টাকা। ঘোষিত নতুন দর ২ নভেম্বর সন্ধ্যা ছয়টা থেকে কার্যকর হয়েছে। আগস্ট থেকে নভেম্বর এই চার মাসের ব্যবধানে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম বেড়েছে ৩৮২ টাকা।

জুলাই মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ৯৯৯ টাকা। আগস্ট মাসে ১২ কেজি একটি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ১৪০ টাক। সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ১ হাজার ২৮৪ টাকা। অক্টোবর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের গ্যাসের দাম ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। চলতি নভেম্বরে ১৮ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৩৮১ টাকা।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে এলপিজির দাম নির্ধারণ করা হয় সৌদি আরবের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আরামকোর প্রতি মাসে প্রকাশ করা প্রোপেন ও নিউটনের দামের ওপর। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

বিইআরসির নভেম্বর মাসের জন্য বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১১৫ টাকা ৯ পয়সা যা অক্টোবর মাসে ছিল ১১৩ টাকা ৬১ পয়সা।

সেপ্টেম্বর মাসে প্রতি কেজি এলপিজি গ্যাসের দাম ছিল মূসকসহ প্রতি কেজি প্রায় ১০৭ টাকা ১ পয়সা ধরে যা আগস্ট ছিল ৯৪ টাকা ৯৬ পয়সা।

বিইআরসির তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায় জুলাই থেকে অক্টোবর এই চার মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম বেড়েছে ৩৬৪ টাকা।

Leave A Reply

Your email address will not be published.