শেয়ার বিক্রির চাপে সব খাতে দরপতন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচক কমেছে। তবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল।

সূচকের পতনে বিনিয়োগকারীদের মধ্যে গতকাল শেয়ার বিক্রির চাপ ছিল সব খাতে। ফলে এদিন সব খাতে শেয়ারদর কমেছে। বেশি কমেছে ভ্রমণ ও অবকাশ খাতের শেয়ারে। সেবা ও আবাসন এবং আইটি খাতের শেয়ারদর কমার দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল পতন বেশি হওয়া ভ্রমণ খাতের শেয়ারদর কমেছে ৫ দশমিক ৩০ শতাংশ। এদিন খাতটিতে মোট ৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ারগুলোর মধ্যে ৩টি শেয়ারের দাম কমেছে এবং আরও একটি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল। দ্বিতীয় স্থানে থাকা সেবা খাতের শেয়ারদর গতকাল কমেছে ৪ দশমিক ১০ শতাংশ। খাতটিতে গতকাল মোট ৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে সব শেয়ারের দাম কমেছে। গতকাল কমার দিক থেকে তৃতীয় স্থানে থাকা আইটি খাতের শেয়ারদর ৪ দশমিক ১০ শতাংশ কমেছে। আলোচিত খাতটিতে গতকাল মোট ১১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। খাতটিতে লেনদেন হওয়া শেয়ারগুলোর মধ্যে ১টির দাম বেড়েছে ও ৮টির কমেছে। এদিকে গতকাল শেয়ারদর কমায় চতুর্থ স্থানে রয়েছে সিমেন্ট খাতের কোম্পানির শেয়ার। এ খাতে গতকাল শেয়ারদর কমেছে ২ দশমিক ৮০ শতাংশ। খাতটিতে গতকাল মোট ৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪টি কোম্পানির শেয়ারদর কমেছে এবং ৩টির শেয়ারদর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে গতকাল লেনদেনের দিক থেকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ খাতে। খাতটিতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক ৪০ শতাংশ লেনদেন হয়েছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা বিবিধ খাতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৩ দশমিক ৪০ শতাংশ লেনদেন হয়েছে। ১২ দশমিক ৬০ শতাংশ লেনদেন হওয়া কাগজ খাত রয়েছে তৃতীয় স্থানে। গতকাল চতুর্থ স্থানে থাকা প্রকৌশল খাতে ডিএসইর মোট লেনদেনের ১২ দশমিক ৩০ শতাংশ লেনদেন হয়েছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৯ দশমিক ৮৭ পয়েন্ট বা ১ দশমিক ৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৪৯ দশমিক ৬৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৭ দশমিক ৬১ বা ১ দশমিক ৯১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৭ দশমিক ৪৩ পয়েন্ট বা ২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১৫ দশমিক ৮৫ পয়েন্টে ও ২ হাজার ৩১৪ দশমিক ১৩ পয়েন্টে।

ডিএসইতে গতকাল এক হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ২৪৭ কোটি ৬৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১৯টির বা ৫ দশমিক ১৬ শতাংশের, কমেছে ১৬৭টির বা ৪৫ দশমিক ৩৮ শতাংশের এবং ১৮২টির বা ৪৯ দশমিক ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.