মুখে নেয়ার কভিড টিকা চালু চীনে

গ্লােবালবিজ ডেস্ক

বিশ্বে প্রথম মুখে নেয়ার কভিড-১৯ টিকা চালু করেছে চীন। অনেক দিন ধরে মুখে নেয়ার কভিড টিকার কথা শোনা যাচ্ছিল। এ ক্ষেত্রে এগিয়ে গেল চীন। খবর সিবিএস নিউজ।

২৬ অক্টোবর বুধবার সকালে বাণিজ্য নগরী সাংহাইয়ে নতুন এই টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সেই ছবি ও ভিডিও চীনের সরকারি সংবাদমাধ্যম প্রচার হচ্ছে।

যারা এর মধ্যেই দুটি টিকা নিয়েছেন, প্রথম পর্যায়ে তাদের ‘বুস্টার’ হিসেবে মুখে নেয়ার টিকা বিনামূল্যে দেওয়া হচ্ছে। তবে পরবর্তীতে প্রাথমিক ধাপেই সুঁই-সিরিঞ্জের ব্যবহার না করে এই পদ্ধতিতে টিকাকরণ হতে পারে।

বেজিং দাবি করছে, উন্নয়নশীল দেশে দ্রুত টিকাদানের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকরী হবে। মুখে টিকা নিতে সর্বোচ্চ ২০ সেকেন্ড সময় লাগে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবার কভিড-১৯ শনাক্ত হয়। এরপর পৃথিবী জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এর প্রার্দুভাব ঠেকাতে শূন্য-কভিডনীতি গ্রহণ করে চীন। বিশ্বের বেশির ভাগ অঞ্চল পুরোপুরি খুলে দেয়া হলেও বেইজিং এখনো অনেক ক্ষেত্রে কড়া অবস্থানে রয়েছে। অল্প সংখ্যক সংক্রমণের জন্য বড় এলাকা জুড়ে লকডাউন দেয়া ঘটনা এখনো ঘটছে।

এ দিকে দেড় বছর ধরে সারা পৃথিবীতে টিকাদান চলছেও এখনো অনেক মানুষ এর বাইরে। চিকিৎসক ও বিজ্ঞানীরা দ্রুত টিকাকরণের কথা বললেও অনেকক্ষেত্রে পদ্ধতিকে বাধা হিসেবে দেখা হচ্ছে। সুঁই-সিরিঞ্জের বাইরে কিছু দেশে নাকে স্প্রের মাধ্যমে টিকাদান শুরু হয়েছে। এর সঙ্গে যুক্ত হলো মুখে নেয়া টিকা।

Leave A Reply

Your email address will not be published.