পাইরেসির কবলে ‘সুড়ঙ্গ’

আইনি ব্যবস্থা নিচ্ছেন রায়হান রাফি


বিনোদনবিজ

ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘সুড়ঙ্গ’ পাইরেসির কবলে পড়েছে। অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে ছড়িয়ে পড়েছে এই ছবি। একাধিক সাইটে পুরো সিনেমাটির হল প্রিন্ট দেখা যাচ্ছে বিনামূল্যে।

বিষয়টি মোটেও ভালোভাবে নেননি ‘সুড়ঙ্গ’র নির্মাতা রায়হান রাফি। এক ফেসবুক স্ট্যাটাসে পাইরেসি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। একই সঙ্গে যারা এই জঘন্য কাজটি করেছেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দিয়েছেন রাফি।

বুধবার রাতে এক ফেসবুক স্ট্যাটাসে এই নির্মাতা লেখেন, একটা ফিল্মকে পাইরেসি করা হলো পরিকল্পনা করে। শুরুতেই ছেড়ে দেয়া হলো গুরুত্বপূর্ণ দৃশ্যগুলো। তারপর নিজেদের লোক দিয়ে ফেসবুক, ইউটিউবে সেটা ভাইরাল করে দেওয়ার চেষ্টা হলো। এরপর এখন তো পুরো সিনেমাই।

বাংলাদেশ থেকেই এই কাজটি করা হয়েছে দাবি করে রাফি লেখেন, শুরুতে ভারতীয় বিজ্ঞাপন জুড়ে দেওয়া হলো যেন মনে হয় ভারত থেকে পাইরেসি হয়েছে। কিন্তু পাইরেসি হয়েছে বাংলাদেশের ভার্সন। সিনেমার দুই দেশের ভার্সনে কী কী ফারাক, সেগুলো আর কেউ না জানলেও আমরা তো জানি। একটি সুনির্দিষ্ট চক্র সুড়ঙ্গের পেছনে লেগেছে, তাদের কারণে পাইরেসির শিকার হয়েছে সুড়ঙ্গ।

এই নির্মাতার ভাষ্য, এই পাইরেসি কারা করেছে, তা আমরা চিহ্নিত করছি। এটা বাংলাদেশ থেকেই হচ্ছে। আমাদের সাথে আইনি সংস্থাগুলোও কাজ করছে। এই ভিডিওগুলো যারা অনলাইনে ছড়িয়েছে; ফেসবুক, ইউটিউব, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ, বিভিন্ন সাইটে আপলোড করেছে কিংবা শেয়ার করেছে- তাদের সবার বিরুদ্ধে লিগ্যাল অ্যাকশন নেওয়া হচ্ছে। পাইরেসি শাস্তিযোগ্য অপরাধ এবং এই অপরাধের শাস্তি অপরাধীদের পেতেই হবে। আমরা সেটা নিশ্চিত করবোই।

Leave A Reply

Your email address will not be published.