ফিফটিতে অভিষেক রাঙালেন হৃদয়

স্পোর্টসবিজ ডেস্ক

লঙ্কা প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম‍্যাচে জাফনা কিংসের হয়ে ৫৪ রানের ইনিংস খেলেছেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান তাওহিদ হৃদয়।

শুরুটা ছিল মন্থর। এরপর ক্রমেই নিজেকে মেলে ধরতে শুরু করলেন তাওহিদ হৃদয়। আগ্রাসী ব্যাটিংয়ে রাঙালেন লঙ্কা প্রিমিয়ার লিগে নিজের অভিষেক ম্যাচ। জাফনা কিংসের হয়ে বাংলাদেশের ব্যাটসম্যান উপহার দিলেন চমৎকার এক ফিফটি।

দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে এই ম্যাচ দিয়েই পথচলা শুরু হলো হৃদয়ের। প্রথম ধাপেই বাজিমাত করলেন তিনি। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে রোববার কলম্বো স্ট্রাইকার্সের বিপক্ষে খেললেন ৫৪ রানের ইনিংস। ১ ছক্কা ও ৪টি চারে সাজানো তার ৩৯ বলের ইনিংসটি।

জাফনা ও কলম্বোর ম্যাচ দিয়ে শুরু হলো শ্রীলঙ্কার এই ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের চতুর্থ আসর। আসরের প্রথম পঞ্চাশ ছোঁয়া ইনিংস উপহার দিলেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান।

হৃদয়ের ইনিংসের শুরুটা মসৃণ ছিল না। ষষ্ঠ ওভারে চারিথ আসালাঙ্কা রানআউট হলে ক্রিজে যান তিনি। প্রথম বলেই চামিকা করুনারত্নেকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে বড় শট খেলার চেষ্টা করেন। কিন্তু ব্যাটে-বলে করতে পারেননি। পরের দুই বলেও পাননি কোনো রান। চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে খোলেন রানের খাতা।

প্রথম ৮ বলে ৫ রান করা হৃদয় রানের চাকায় দম দেন করুনাত্নের পরের ওভারে টানা দুই চার মেরে। প্রথমটি লেগ স্টাম্পের বাইরের বলে ফাইন লেগ দিয়ে, পরেরটি পুল করে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে।

একাদশ ওভারে নিজের ইনিংসের একমাত্র ছক্কাটি মারেন হৃদয়, লাকসান সান্দাক্যানকে হাঁটু গেড়ে স্লগ সুইপে।

ষোড়শ ওভারে ৩০ গজ বৃত্তের মধ্যে কেবল তিন জন ফিল্ডার থাকায় আম্পায়ারের কাছে অভিযোগ জানিয়ে ‘নো’ বল আদায় করে নেন হৃদয়। তবে ফ্রি হিট কাজে লাগাতে পারেননি তিনি। অফ স্টাম্পের বাইরের বল বড় শটের চেষ্টায় ধরা পড়েন ডিপ মিড উইকেটে, দৌড়ে নেন ২ রান।

সান্দাক্যানকে মারা ওই ছক্কার পর লম্বা একটা সময় ধরে বাউন্ডারির দেখা পাচ্ছিলেন না তিনি। সেই অপেক্ষার অবসান হয় ১৮তম ওভারে। মাথিশা পাথিরানাকে ডিপ পয়েন্ট দিয়ে চার মেরে।

ওই বাউন্ডারির সৌজন্যে পঞ্চাশও স্পর্শ করেন হৃদয়, ৩৭ বলে। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার নবম ফিফটি।

পরের ওভারে করুনারত্নেকে চার মারেন হৃদয়। এই পেসার পরের বলটি করেন স্লোয়ার, ছক্কার চেষ্টায় লং-অনে ধরা পড়ে শেষ হয় হৃদয়ের ইনিংস।

তার ফিফটির সুবাদে ৫ উইকেটে ১৭৩ রানের পুঁজি গড়ে জাফনা।

শোয়েব মালিকের বদলি হিসেবে হৃদয়কে দলে টানে এলপিএলের গত দুই আসরের চ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচে সুযোগ পেয়েই তাদের আস্থার প্রতিদান দিলেন হৃদয়।

কলম্বো স্ট্রাইকার্সে আছেন বাংলাদেশের তরুণ পেসার শরিফুল ইসলাম। কিন্তু এই ম্যাচে তাকে একাদশে রাখেনি দলটি।

Leave A Reply

Your email address will not be published.