অন্যায্য ও অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত

চাকরির আবেদনের ওপর ১৫ শতাংশ ভ্যাট যুব সমাজ মানে না: যুব মৈত্রী

গ্লোবালবিজ

চাকরির আবেদনের ওপর ১৫ শতাংশ ভ্যাট যুব সমাজ মানে না। অনলাইনে করা চাকরির আবেদনের ওপর সরকার ঘোষিত ভ্যাট বেকার যুবক ও চাকরি প্রত্যাশীদের জন্য চরম অন্যায্য ও অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত বলে জানিয়েছে বাংলাদেশ যুব মৈত্রী। শনিবার (২৬ আগস্ট) যুব মৈত্রীর দপ্তর দম্পাদক মাহাবুদ রানা তরুণ সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়: দেশের লক্ষ লক্ষ বেকার যুবক অনলাইনে চাকরির আবেদন করে। এই আবেদনে মোবাইল অপারেটরের কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ধার্য করেছে সরকার। বেকার যুবক ও চাকরি প্রত্যাশীদের জন্য এটি খুবই অমানবিক সিদ্ধান্ত।

বাংলাদেশ যুব মৈত্রীর সভাপতি তৌহিদুর রহমান ও সাধারণ সম্পাদক তাপস দাস এক যৌথ বিবৃতিতে বলেন, যেখানে বেকার যুবকদের দীর্ঘদিনের দাবি চাকরির আবেদনে পে-অর্ডার, ব্যাংক ড্রাফ্ট প্রথা বাতিল করে নিয়োগ আবেদন সহজ ও স্বল্প মূল্য করা। সেখানে সরকারের এ ধরনের সিদ্ধান্ত যুবকদের আরো হতাশ করবে।

সরকারি চাকরিতে প্রায় ৫ লাখ খালি পদে অবিলম্বে নিয়োগ দেয়ার দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, নিয়োগের দীর্ঘসূত্রিতা, ঘুষ বাণিজ্য ইত্যাদি কারণে দেশের বেকার যুবকরা দিশাহীন। তার ওপর নতুন করে অনলাইনে আবেদনের ক্ষেত্রে এই ভ্যাট তাদের ওপর বাড়তি চাপ। তাই যুব মৈত্রী মনে করে আবেদনের ক্ষেত্রে এই বর্ধিত ভ্যাট অবিলম্বে বাতিল করতে হবে।

এবং পে-অর্ডার, ব্যাংক ড্রাফ্ট প্রথা বাতিল করে চাকরির নিয়োগ প্রক্রিয়া সহজ ও দ্রুতকরণের দাবি জানান নেতৃবৃন্দ। একই সঙ্গে সকল ধরণের নিয়োগ প্রক্রিয়া ও চাকরিতে ঘুষ বাণিজ্য এবং দুর্নীতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি করছে বাংলাদেশ যুব মৈত্রী।

Leave A Reply

Your email address will not be published.