ব্যাংক-বীমা

৭ ব্যাংক ৪ আর্থিক প্রতিষ্ঠান টেকসই রেটিংয়ে ভালো

বাংলাদেশ ব্যাংকের সাসটেনেবল রেটিং ২০২২

গ্লোবালবিজ রিপোর্ট

টেকসই রেটিংয়ে ভালো ৭ ব্যাংক, ৪ আর্থিক প্রতিষ্ঠান। বেসরকারি খাতের সাতটি ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠানকে টেকসই রেটিংয়ে ভালো মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এবারের তালিকাটি করা হয়েছে ২০২২ সালের তথ্যের ভিত্তিতে তৃতীয়বার সাসটেনেবল রেটিং প্রকাশ করে।

এর আগে দুই বছর অর্থাৎ ২০২০ ও ২০২১ সালে টেকসই রেটিংয়ে দশটি ব্যাংক ও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠান স্থান পেয়েছিল। কিন্তু এবার বাংলাদেশ ব্যাংকের চারটি সূচক পূরণ করতে পেরেছে সাতটি ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠান। তাই এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে শীর্ষ রেটিং দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গে‌ছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২২ সালের সাসটেনেবল রেটিংয়ে শীর্ষ সাতে থাকা ব্যাংকগুলো হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহাজালাল ইসলামী ব্যাংক, দ্য সিটি ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক। এর মধ্যে ব্র্যাক ব্যাংক ও দ্য সিটি ব্যাংক ছাড়া বাকি ব্যাংকগুলো নতুন করে শীর্ষ সাতে স্থান পেয়েছে।

চার আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে অগ্রণী এসএমই ফাইন্যান্সিং কোম্পানি, বাংলাদেশ ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স ও লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড।

মূলত পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে এ মান যাচাই করা হয়েছে। এগুলো হলো টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন, টেকসই কোর ব্যাংকিং সূচক ও ব্যাংকিং সেবার পরিধি।

টেকসই রেটিং সম্প‌র্কে বাংলাদেশ ব্যাংকের এক সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, টেকসই কোর ব্যাংকিং সূচকে ব্যাংকগুলোর ঋণের মান, মূলধন পরিস্থিতি, এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকেও বিবেচনায় নেওয়া হয়েছে। এ কারণে নতুন অনেক ব্যাংক যুক্ত হচ্ছে, আবার অনেকগুলো বাদ পড়েছে। এবার সাতটি ব্যাংক ও চারটি আর্থিক প্রতিষ্ঠান রেটিংয়ের আওতায় আসতে পেরেছে। তাই এদের দেওয়া হয়েছে। আমাদের কোনো নির্ধারিত সংখ্যা নেই। কতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে দেবো। যারা বাংলাদেশ ব্যাংকের রেটিংয়ের সূচক পূরণ করতে পারবে, তারাই শীর্ষে চলে আসবে।

এর আগে ২০২১ সালের সাসটেনেবল রেটিংয়ে শীর্ষ দশে থাকা আটটি ব্যাংক এবার বাদ প‌ড়ে‌ছে। এর ম‌ধ্যে র‌য়ে‌ছে ব্যাংক এশিয়া, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক এবং সাউথইস্ট ব্যাংক।

এছাড়া আগের বছ‌রের তা‌লিকায় থাকা দু‌ইটি আর্থিক প্রতিষ্ঠানও এবার বাদ প‌ড়ে‌ছে। এগু‌লো হ‌লো -বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লি. (বিআইএফএফএল) এবং আইপিডিসি ফাইন্যান্স।

তৃতীয়বারের মতো বাংলাদেশ ব্যাংকের সাসটেনেবল রেটিংয়ের শীর্ষ স্থান পেয়ে আনন্দিত বলে জানান সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন। তিনি বলেন, টানা তিন বছরই টেকসই ব্যাংক হিসেবে সিটি ব্যাংক রয়েছে। বাংলাদেশ ব্যাংকের সব বিবেচনায় সিটি ব্যাংক ভালো করেছে। তাই টানা তিনবার শীর্ষ স্থানে এসেছি। শীর্ষ স্থানে থাকা আমাদের জন্য আনন্দের।

admin

Recent Posts

অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন

স্পোর্টসবিজ ডেস্ক আজ (রোববার) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম পরিণত হয়েছিল নীলের মহাসমুদ্রে। নিজ দেশে এক…

10 months ago

ডলার বিক্রি রিজার্ভে চাপ বাড়াচ্ছে

গ্লোবালবিজ ডেস্ক ডলার সংকট কাটাতে নানা উদ্যোগের পরও দিন দিন তা তীব্রই হচ্ছে। বর্তমানে এই…

10 months ago

তিশার আত্মহত্যা চেষ্টা!

বিনোদনবিজ ডেস্ক ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। তিনি আত্মহত্যার চেষ্টা করেছেন বলে গুঞ্জন ওঠে।এমন…

10 months ago

ফাইনালে অস্ট্রেলিয়া

স্পোর্টসবিজ ডেস্ক ১৯৯৯ বিশ্বকাপের সেমিফাইনালে অজিদের সঙ্গে প্রোটিয়াদের ঐতিহাসিক টাই ম্যাচটি আজও অমর হয়ে আছে…

10 months ago

অক্টোবরে রপ্তানি আয়ে বড় ধস

গ্লোবালবিজ প্রতিবেদক অক্টোবরে রপ্তানি আয়ে বড় ধস, কমেছে ১৩ দশমিক ৬৪ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরের শুরু…

10 months ago

১৮ টাকা বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম

গ্লোবালবিজ প্রতিবেদক দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১২ কেজি।সিলিন্ডারের দাম নভেম্বর মাসের…

10 months ago

This website uses cookies.